Wednesday, June 1st, 2022




মতলব উত্তরে সরকারি খাল থেকে বালু উত্তোলন: ঘর-বাড়ি ও ফসলী জমি হুমকিতে

মতলব উত্তর (চাঁদপুর): চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ১০নং পূর্ব ফতেপুর ইউনিয়নের সাহাবাজকান্দি গ্রামে সরকারি খাল (মরা নদী) থেকে বালু উত্তোলন করছে স্থানীয় কয়েকজনের একটি মহল। খাল থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে হুমকির মুখে পড়েছে ঘর বাড়ি ও ফসলী জমি। এই হুমকি থেকে বাঁচতে উপজেলা নির্বাহী অফিসার, সহকারি কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি উপসহকারি কর্মকর্তার কাছে গত ৩০ মে অভিযোগ দায়ের করেছেন এলাকাবাসী।

জানা গেছে, মতলব উত্তর উপজেলার সাহাবাজকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশেই ওই গ্রামের রতন মীরের ছেলে রাকিব মীরের নেতৃত্বে এই ড্রেজার বসানো হয়েছে। সরকারি খালের পাড়ে ড্রেজার মেশিন বসিয়ে খাল থেকে বালু কাটা হচ্ছে। ড্রেজারের মালিক রাঢ়ীকান্দি গ্রামের কাউছারের যোগসাজসে গত প্রায় দুই মাসেরও বেশি সময় ধরে ওই জায়গা থেকে বালু কাটা হচ্ছে। স্থানীয় প্রভাবশালী মহল সমর্থন থাকায় বালু খেকোদের ভয়ে কিছু বলতে পারছে এলাকাবাসী। একাধিকবার ভূমি অফিস কর্তৃক অভিযান চালানো হলেও তাদের দৌড়াত্ম কমেনি। ড্রেজার দিয়ে মাটি কাটার কারণে শব্দ দূষনে স্কুলের শিশুদের মাথা ব্যাথা ও পাঠদানে চরমে ব্যাহত হচ্ছে।

এছাড়াও আশপাশের মানুষের বসতঘরে মানুষ থাকতে পারছে না। প্রতিনিয়তই পরিবেশ বিনষ্ট হচ্ছে। এমনকি ঢাকা-মতলব আঞ্চলিক মহসড়ক ফুটা করে ভিতর দিয়ে ড্রেজারের পাইপ নেওয়া হয়েছে। স্থানীয় এলাকার মানুষকে ভয়-ভীতি দেখিয়ে নদীতে ড্রেজার বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে লক্ষ লক্ষ টাকা লুট করছে। এতে করে মানুষের ঘর বাড়ি ও কৃষি জমি বিলী হয়ে যাওয়ার আশংকা রয়েছে এবং অতিরিক্ত শব্দ দূষনের কারণে মানুষের কানে ক্ষতি হচ্ছে বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে। সূত্র: ফোকাস মোহনা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো সংবাদ